সংবাদ শিরোনাম :
আটকে আছে এ আর রাহমানের ছবি!

আটকে আছে এ আর রাহমানের ছবি!

আটকে আছে এ আর রাহমানের ছবি!
আটকে আছে এ আর রাহমানের ছবি!

বিনোদন ডেস্কঃ কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনের বাইরে বড় একটা অংশ দখল করে রাখে ফিল্ম মার্কেট। সেখানে চলচ্চিত্রসংশ্লিষ্ট বিভিন্ন শাখার কুশলী ও বণিকেরা পসরা সাজিয়ে বসেন। কেউ শুটিংয়ের লোকেশন ভাড়া দেওয়ার জন্য স্টল দিয়েছেন, কেউ বিক্রি করতে এসেছেন শুটিংয়ের সরঞ্জাম, কেউ আবার সিনেমার পরিচালক ও প্রযোজকের মধ্যস্থতাকারী হিসেবে নিজেদের প্রচার করছেন সেই মার্কেটে।

গতকাল শনিবার সেখানে হাঁটতে হাঁটতে হঠাৎ টিভি পর্দায় দেখা গেল চেনা এক মুখ। তিনি হলেন অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক এ আর রাহমান। ফিল্ম মার্কেটে ভিআরের (ভার্চ্যুয়াল রিয়্যালিটি) জন্য নির্ধারিত জায়গাতে হঠাৎ এ আর রাহমানের ছবি বিস্ময় জাগায়। কাছে যেতে দেখা যায়, এটি ইনটেল করপোরেশনের স্টল। ভেতর ঢুকতেই জানা যায়, তারা অত্যাধুনিক প্রযুক্তির বহুমাত্রিক ভিআরের প্রচার করছে। তাদের এই প্রযুক্তির মাধ্যমেই দেখা যাবে এ আর রাহমান পরিচালিত প্রথম ছবি ‘লে মুস্ক’। এ ছবির চিত্রনাট্যও লিখেছেন রাহমান আর তাঁর স্ত্রী সায়রা বানু। তবে এই প্রযুক্তি সহজলভ্য না হওয়া পর্যন্ত ছবিটি আপাতত দেখা যাচ্ছে না। পরিচালক ঠিক করতে পারছেন না কোনো মুক্তির দিনক্ষণও। প্রায় এক বছর আগে ছবির টিজার মুক্তি পেয়েছিল। কিন্তু এখনো এর মুক্তির কোনো আভাস পাওয়া যাচ্ছে না। বলতে গেলে, প্রযুক্তির অভাবেই আটকে আছে রাহমান পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য সিনেমাটি।

গতকাল ইনটেল করপোরেশনের শোরুমে গিয়ে জানা গেল, রাহমানের ছবির প্রযুক্তিগত কিছু মজার দিক। ছবিটি তৈরি হয়েছে বিশেষ জন্ট ওয়ান নামের অত্যাধুনিক দুটি ক্যামেরা দিয়ে। পুরো ৩৬০ ডিগ্রির আবহকে ধারণ করার জন্য প্রতিটি ক্যামেরায় ছিল ২৪টি করে সেন্সর।

রাহমানের ‘লে মুস্ক’ কোনো গড়পড়তা ভিআর ছবি নয়; সব ইন্দ্রিয়কে ব্যবহার করে এ ছবি উপভোগ করতে হবে। এর জন্য উন্নত ভিআর গিয়ারের পাশাপাশি দরকার ডিমের মতো দেখতে ‘মোশন কন্ট্রোল রিগড চেয়ার’। প্রশ্ন জাগতেই পারে, এ আবার কেমন জিনিস?

গতকাল যখন এই চেয়ারে বসে ‘লে মুস্ক’-এর অংশবিশেষ দেখলাম, তখনই বুঝে নিয়েছি, এ প্রযুক্তি এত জলদিই উপমহাদেশের প্রেক্ষাগৃহগুলোয় আসছে না। চেয়ারে হেলান দিয়ে বসে চোখে ভিআর গিয়ার পড়ার পর বেশ আরামই বোধ হবে। ছবি শুরু হওয়ার পর মনে হবে, চলে গেছি ভিন্ন কোনো জগতে। চেয়ারটি ছবির দৃশ্য-কাহিনির সঙ্গে তাল মিলিয়ে আগে-পিছে, ডানে-বাঁয়ে কাঁপছে। সেই সঙ্গে নির্দিষ্ট কিছু দৃশ্যের সময় হঠাৎ করেই একধরনের সুঘ্রাণ এসে লাগছে নাকে।

ছবির অংশবিশেষ দেখা শেষে কথা হয় ইনটেল করপোরেশনের গ্লোবাল কনটেন্ট টেকনোলজি স্ট্র্যাটেজিস্ট রবীন্দ্র ভেলহালের সঙ্গে। তিনি শুরুতেই বললেন, রাহমানের ছবির ভবিষ্যতের ব্যাপারে কিছু বলতে পারবেন না তিনি। তবে এই প্রযুক্তি নিয়ে তিনি বলতে পারেন। তাই রবীন্দ্র কথা বললেন এই মাল্টি সেন্সরি ভার্চ্যুয়াল রিয়্যালিটি নিয়ে। বললেন, এই চেয়ারের বিশেষত্ব হলো এটি ৩৬০ ডিগ্রির দৃশ্য দেখানোর পাশাপাশি এতে ছবির পরিবেশ ও প্রয়োজনের ওপর ভিত্তি করে বিশেষ সুগন্ধী ছড়ানোর ব্যবস্থাও আছে। আছে বাতাসে হাত বা আঙুল ঘুরিয়ে দৃশ্যকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা। রবি জানান, শুধু এ আর রাহমানের ‘লে মুস্ক’ নয়, এই প্রযুক্তির প্রয়োগ তাঁরা করেছেন ক্রিস্টোফার নোলানের ‘ডানকার্ক’-এর বিহাইন্ড দ্য সিন ও মার্ভেলের ‘স্পাইডারম্যান: হোমকামিং’-এ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com